• শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১১:০৪ পূর্বাহ্ন
  • [gtranslate]

পুলিশ নিয়োগ ২০২১ এর প্রস্তুতি নিন এখনই

Reporter Name / ২৮৬ Time View
Update : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

বাংলাদেশ পুলিশে নতুন করে আরও ১০ হাজার কনস্টেবল নিয়োগ দেওয়া হবে।

চলতি জুন মাসের মধ্যেই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পুলিশ সদর দফতরের সূত্রে এ তথ্য জানা গেছে।

২০২০ সালের শেষের দিকে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল।

করোনার পরিস্থিতি এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়।

আবেদনের যোগ্যতায় এবার যেসব পরিবর্তন আসছে

শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় এবার কিছুটা পরিবর্তন আনা হচ্ছে। আগে শিক্ষাগত যোগ্যতা এসএসসি থাকলেও এবার সেটা এইচএসসি করা হতে পারে।

আগে নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসিতে জিপিএ-২.৫ দেওয়া থাকলেও এবার শিক্ষাসহ অন্যান্য যোগ্যতায় যারা এগিয়ে থাকবেন, তাদের অগ্রাধিকার দেওয়া হতে পারে।

এছাড়া এবার নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল।

এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

লিখিত পরীক্ষার নিয়ম

লিখিত পরীক্ষায় পূর্ণমান থাকবে ৪০। এরমধ্যে সাধারণত বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং সাধারণ গণিত থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকে। সপ্তম থেকে দশম শ্রেণির বোর্ড নির্ধারিত পাঠ্য বই থেকেই প্রশ্ন করা হয়। এক্ষেত্রে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর পেতে হতে হবে

বাংলা
এছাড়াও বাংলা অংশে রচনা, অনুচ্ছেদ লিখন, ভাব সম্প্রসারণ, ইংরেজি থেকে বাংলায় অনুবাদ, এক কথায় প্রকাশ, বাগধারা, সমার্থক শব্দ, সন্ধি বিচ্ছেদ থেকে প্রশ্ন আসে। এ অংশে ভালো করার জন্য এসএসসি পর্যায়ের বাংলা প্রথম পত্র বইয়ের সঙ্গে বোর্ডের ব্যাকরণ বইটিও পড়তে হবে।

ইংরেজি
ইংরেজি অংশে সাধারণত Essay, Paragraph, Letter, Application, Translation, Sentence Making, Fill in the Gaps থেকে প্রশ্ন আসে। Grammar-এর বিভিন্ন Rules, Tense, Noun, Pronoun, Adjective, Verb-

এর বিভিন্ন Form ভালোভাবে আয়ত্ত করতে হবে। সপ্তম থেকে দশম শ্রেণির Essay, Paragraph, Letter, Application প্রস্তুতি নিলেই চলবে।

সাধারণ গণিত
সপ্তম থেকে দশম শ্রেণির সাধারণ গণিত বইয়ের অঙ্ক চর্চা করলেই সব প্রশ্নের উত্তর করা যাবে। সাধারণত শতকরা, সুদ কষা, লাভ-ক্ষতি, ল.সা.গু., গ.সা.গু. থেকে প্রশ্ন থাকে।

এছাড়াও বাংলাদেশ প্রসঙ্গ, পুলিশ বাহিনী ও সাম্প্রতিক বিষয়াবলী সম্পর্কে জানতে হবে।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। এতে থাকবে ২০ নম্বর। এ ক্ষেত্রে ব্যক্তিগত পরিচিতিমূলক প্রশ্নের পাশাপাশি প্রার্থীর মানসিক দক্ষতা, মূল্যবোধ বিচারের জন্য বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। তবে এতে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয় প্রার্থীর কথা বলার ধরন, উপস্থাপনা। পোশাক হতে হবে মার্জিত।

যে বিষয়ে জানতে চাওয়া হবে তার যথাযথ উত্তর দিতে হবে, অপ্রাসঙ্গিক কোনও কথা বলা যাবে না। বর্তমানে বাংলাদেশ পুলিশে ২ লাখ ১২ হাজারের মতো সদস্য রয়েছেন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে ধাপে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগের নির্দেশনা দেন। তার অংশ হিসেবে নিয়োগ প্রক্রিয়া চালানো হচ্ছে।

সংগৃহীত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category