• শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন
  • [gtranslate]

২২ তম ব্যাচ (পুরুষ) ব্যাটালিয়ন আনসার নিয়োগ বিজ্ঞপ্তি-২০২১

Reporter Name / ৪২৫৯ Time View
Update : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
৮ম শ্রেণি পাশে ব্যাটালিয়ন আনসার ভিডিপিতে নিয়োগ বিজ্ঞপ্তি-২০২১

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সুশৃঙ্খল, দক্ষ ও কর্মঠ ‘ব্যাটালিয়ন আনসার সদস্যগণ পার্বত্য চট্টগ্রাম এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর সাথে অপারেশন উত্তরণ এবং সমতল এলাকায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা বিধানসহ অন্যান্য বাহিনীর সাথে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়ােজিত থাকে। বাহিনীর ৩৫০টি অস্থায়ী ব্যাটালিয়ন আনসারের শূন্য পদ (শুধুমাত্র পুরুষ) পূরণের লক্ষ্যে আগ্রহী বাংলাদেশী পুরুষ প্রার্থীদের নিকট থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। প্রার্থীদেরকে অনলাইনে আবেদন করতে হবে । নিছকে বর্ণিত জেলাসমূহের পাশে উল্লেখিত শূন্য কোটায় বাছাই ও অংগীভূত করা হবে। উল্লেখ্য, নিয়ােগকৃত ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে ০৬ (ছয়) বছর সন্তোষজনক চাকরি সমাপনান্তে স্থায়ী করা হবে। উপযুক্ত প্রার্থীদেরকে নির্ধারিত স্থান ও তারিখে সময়সূচি অনুযায়ী বাছাই কমিটির নিকট শারীরিক মােগ্যতা ও প্রাথমিক বাছাইয়ের জন্য উপস্থিত থাকতে হবে (মােবাইলে SMS এর মাধ্যমে তারিখ এবং সময় জানিয়ে দেয়া হবে)। প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের একই স্থানে এবং একই তারিখে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদেরকে ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণের জন্য আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে যােগদান করতে হবে।

 ৩। প্রার্থীদের নিম্নলিখিত যােগ্যতা থাকতে হবে।

বয়স : ১৮-২২ বছর

বৈবাহিক অবস্থা :  অগ্রাধিকার অবিবাহিত

শিক্ষাগত যােগ্যতা : কোন স্বীকৃত বাের্ড হতে ন্যূনতম মাধ্যমিক |

শারীরিক যােগ্যতা :  উচচতা (সর্বনিম্ন) ও সাধাৱণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ১.৬৭৬ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি) ও উপজ্ঞাতি প্রার্থীদের ক্ষেত্রে ১.৬২৫ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি। স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায়

ওজন :  ন্যূনতম) ও সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড) ও উত্তীর্ণ।

উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড)। বুকের মাপ ও সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮১.২৮-৮৬.৩৬ সে. মি. (৩২-৩৪ ইঞ্চি) এবং উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ৭৬.২- ৮১.২৮ সে. মি. (৩০-৩২ ইঞ্চি)।

অধিক উচ্চতা, তালিকাভুক্ত আনসার-ভিড়িপি সদস্য ও ক্রীড়া ক্ষেত্রে অসামান কৃতিত্বের অধিকারী | প্রার্থীদেরকে অগ্রাধিকার দেয়া কোন দুরারােগ্য ব্যাধি থাকলে প্রার্থীকে প্রাথমিক বাছাই-এ নির্বাচন করা হবে না ।

৪। অন-লাইন রেজিস্ট্রেশন পদ্ধতিঃ

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (DC) অথবা যেকোন অন-লাইন সুবিধা সম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) এ ‘ব্যাটালিয়ন আনসায় পদের প্রল্য আবেদন লিংকে ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে। উক্ত লিংকটি ১৯ আগষ্ট, ২০২১ খ্রিঃ তারিখ হতে ২৮ আগষ্ট, ২০৭১ খ্রিঃ তারিখ পর্যন্ত সক্রিয় থাকবে। অন-লাইনে রেজিস্ট্রেশনকালীন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা আবেদন পাের্টালে প্রদর্শিত বিকালকেট মােবিক্যাশ ইত্যাদির মাধ্যমে জমা দিতে হবে যা অফেরতযোগ্য। আবেদনকালে আবেদনপত্র দাখিল ও ফি পরিশোধ সংক্রান্ত কোন সমস্যা হলে পরামর্শের জন্য ০১৮৪ ১৯৭২০৭, ০১৬২৯৪৬৪ ২৯ এবং ১৫৩৪৭২৬৫৩৫ নম্বরে যােগাযোগ করতে হবে। অন-লাইনে আবেদনপত্র রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রত্যেক প্রার্থী রেফারেন্স আইডি পাবেন এবং উক্ত লেপে আইডি ও প্রিন্টকৃত আবেদনপত্র সংরক্ষণ করবেন। পথবীতে প্রার্থীর “আবেদনে প্রদত্ন মােবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলােড করার জন্য নির্দেশনা প্রদান করা হবে। প্রার্থীগণ অন-লাইনে উশু রেফারেন্স আইডির মাধ্যমে প্রবেশপত্র প্রিন্ট কস্রে সংক্ষণ করবেন এবং বাছাইয়ের লক্ষো নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র ও আবেদনপত্রসহ উপস্থিত হবে।

৫। প্রার্থীদের মেডিক্যাল ও লিখিত পরীক্ষা গ্রহণ ঃ

নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারী পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চুড়ান্ত ভাক্তারী পরীক্ষা গ্রহণ করা হবে। শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই Fasting Sugar, HbAIC, HBs Ag, Anti HCy, Scrum Cretirire এবং [Pype Tes সম্পন্ন করানাে হবে। উল্লেখ্য, Fasting Sugar, HbAIC & Seruin Cretinine রক্ত পরীক্ষায় যােগ্য, HBsAg ও Anti HCV রক্ত পরীক্ষায় নেগেটিভ (Negative) এবং Dope ‘Test {Crine) পরীক্ষায় Not Detected ফলাফল প্রাপ্ত প্রার্থীগণই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবেন। পরবর্ত্ততে পুলিশ ভিআল্প (VR) সম্পন্ন হওয়ার পর সঠিক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নিয়ােগপত্র প্রদান করা হবে ।

৬। সালকিাগজপত্র ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদেরকে নির্বাচন কমিটির কাছে নিমলিখিত কাগজপত্র জমা দিতে হবে। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যােগ্যতার মূল/সাময়িক সনদ পত্রের ফটোকপি। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ৩ কপি পাসপাের্ট সাইজ রঙ্গীন ছবি (সামনে থেকে তােলা)।

গ। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যানওয়ার্ড কাউন্সিল কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদপত্র। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত জাতীয় পরিচয়পত্র (NID) এর ফটোকপি। অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রতিস্বাক্ষরিত । চ। প্রার্থী অবিবাহিত মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা ক্ষেত্রমত পৌরসভার চেয়ারম্যান বা সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদপত্র।

৭। শারীরিক যােগ্যতা, লিখিত এবং মৌখিক পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সময় সকল সনদপত্রের মূলকপি অবশ্যই প্রদর্শন করতে হবে ।

৮। প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে কলম, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড সংগে আনতে হবে। ৯। প্রাপ্য ভাতা ও সুযােগ সুবিধা ।

ক। চাকরিকালীন ঃ (১) ভাতা (দৈনিক) । মােট দৈনিক খােরাকী বিবরণ রেশনভাতা চিকিৎসা ভাতা ভাতা

ঝুকি ভাতা যাতায়াত ভাতা (২) উৎসব ভাতা ঃ ১০,০০০/- (দশ হাজার) টাকা হারে বছরে ২টি উৎসব ভাতা। (৩) রেশন সামগ্রী ও সরকার প্রদত্ত ভর্তুকিমূল্যে পারিবারিক রেশন (মাসিক)। (৪) চিকিৎসা ও অংগীভুত ব্যাটালিয়ন আনসার অসুস্থ হলে নিজের এবং পরিবারের আপন সদস্যদের প্রকারী হাসপাতালের চিকিৎসা ব্যয় কর্তৃপক্ষ বহন করবে। থ। প্রশিক্ষণকালীন ঃ দৈনিক ভাতা ১৫০- টাকা এবং বিনামূল্যে চিকিৎসা সুবিধা। গ। অবসরকালীন ও একনাগাড়ে ৫ (পাঁচ) বৎসর সন্তোষজনক মংগীভূত থাকার পর সাধারণভাৱে অবসর গ্রহণে সময় প্রতিবছর চাকরিকালের জন্য ২ মাসের সমপরিমান ভাজা {শুধুমাত্র দৈনিক খােরাকা ভাতা) হিসেবে সর্বোচ্চ ১২ মাসের দৈকিভাতা গ্রাচ্যুইটি হিসেবে এককালীন প্রাপ্য হবেন । দুর্ঘটনাজনিত কারণে বিশেষ অনুদান অত্যুজনিত কারণে ক্ষতিপূরণ ও পারিবারিক অনুদান ও কর্তব্যরত অবস্থায় কোন ব্যাটালিয়ন আনসার নিহত হলে তার পরিবার নিম্নলিখিত হারে অনুদান পাবেন : (১) সকল ব্যাটালিয়ন আনসার সদস্যগণ কর্মরত অবস্থায় স্বাভাবিক মৃত্যুজনিত কারণে ৫০,০০০/- টাকা এবং দৃর্ঘটনাজনিত মৃত্যুর কারণে দ্বিগুণ অর্থাৎ ১,০০,০০০/- টাকা জীবন বীমার সুযোপ বিদ্যমান। (২) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত কোন ব্যাটালিয়ন আনসার সদস্য কর্তব্যরত অবস্থায় নিহত হলে তার পরিবারকে ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা এবং গুরুতর আহত হলে ত্যকে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা আর্থিক অনুদান হিসেবে প্রদান করা হবে। ১০। প্রশিক্ষণকালঃ ০৪ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে সন্তোষজনকভাবে সমাপ্ত করতে হবে । ১১। চাকৰ্বিল্প মেয়াল ০৬ (ছয়) বছর পূর্ণ হলে প্রচলিত নিয়ম অনুসরণপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমােদন সাপেক্ষে চাকরি স্থায়ী করা হবে ।

১৯ । বিশেষ দ্রষ্টব্যঃ

ক। সরকারী বিধি অনুযায়ী সকল প্রকার কোটা সংরক্ষণ করা হবে । (১আনসার ও ভিডিপি সদস্যদের ক্ষেত্রে ঃ জেলা কমান্ড্যান্ট আনসার ভিডিপি একডেমি কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ সনদপত্র প্রদর্শন করতে হবে । (২) মুক্তিযােদ্ধার পুত্র পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে ঃ (ক) ) মুক্তিযোদ্ধাশহীদ মুক্তিযোদ্ধার পুত্র, পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে প্রার্থীদের পিতা/মাতা/পত্যম মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদপত্রের মূলকপি, যা যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং মানীয় মন্ত্রী প্রতিমন্ত্রী) কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষৱিত থাকতে হবে । (খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র হলে প্রার্থী যে মুক্তিযােদ্ধা?শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার ঔরসজাত পুর এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (প্রযােজ্য) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূলকপি থাকতে হবে উল্লেখ্য, মুক্তিযোদ্ধাশহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর নিকট সম্পাদিত ‘অ্যাফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট উপস্থাপন করতে হবে । (৩} এক্তিম সদস্যদের ক্ষেত্রে সরকারী ও সরকারী নিবন্ধনপ্রাপ্ত এতিমখানার প্রধান কর্মকর্তা কর্তৃক দেয় প্রশংসাপত্র যাতে প্রার্থীর পূর্বতন স্থায়ী ঠিকানা, জন্ম ও এতিমখানা নিবাসের নিবন্ধনকৃত ব্যক্তিগত নম্বর এবং জেলা/উপজেলা সমাজসেবা কর্মকর্তার প্রতিস্থর থাকতে হবে। (৪) উপজাতি আদিবাসী প্রার্থীদের ক্ষেত্রেঃ উপজাতি/আদিবাসী প্রার্থীদের সংষ্টি জেলা প্রশাসকউিপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে। খ । কিঃপ্তিতে উল্লেখিত পদের সংখ্যা কমবেশী করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। গ। নির্বাচিত ব্যাটালিয়ন সদস্যদের ক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভাগীয় বিধি-বিধান ও নীতিমালা প্রযােজ্য হবে। স্বাক্ষরিত ঘ। প্রার্থীদের কোন প্রকার যাতায়াতদৈনিক ভাতা প্রদান করা হবে না।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন…………..


আপনার মতামত লিখুন :

3 responses to “২২ তম ব্যাচ (পুরুষ) ব্যাটালিয়ন আনসার নিয়োগ বিজ্ঞপ্তি-২০২১”

  1. Md.Helal uddin Biddyut says:

    আমার এই চাকরি দরকা। তাই আমি আপনাকাছে এই চাকরি দেওয়া জন্য আবেদন করছি

  2. subad says:

    ২২তম ব্যাচ (পুরুষ) ব্যাটালিয়ন আনসার মাঠ কবে শুরু হবে? জানলে দয়াকরে বলবেন

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category